আমাদের দুনিয়াতে যেমন ভালো মানুষ আছে তেমনি খারাপ মানুষও আছে। হাতের পাঁচ আঙুল কখনোই সমান হয় না এটা আপনারা ভাল করেই জানেন। তাই আপনি দুনিয়ার সব গুলো মানুষকে খারাপ অথবা সবগুলো মানুষকে ভালো বলতে পারেন না। কিন্তু আজ আমরা খারাপ মানুষদের নিয়ে কথা বলবো না। আজ আমরা ভালো মানুষের ব্যাপারে কথা বলতে যাচ্ছি। একজন ভালো মানুষ হওয়ার পেছনে সর্বপ্রথম এবং সর্বপ্রধান গুণাবলী কি হওয়া উচিত বলে আপনি মনে করেন? আপনি বলতে পারবেন কি? 

আপনি কি জানেন একজন ভাল মানুষ হয়ে ওঠার সর্বপ্রথম এবং সর্বপ্রধান গুণাবলী টাই হচ্ছে সৎ থাকা এবং সততার পথে সর্বদা চলা। আপনি খেয়াল করে দেখুন একজন মানুষ যদি সত্য না হয় তাহলে সে বাকি কাজগুলো কিভাবে সহজ উপায়ে করবে। একজন মানুষের মনে যদি সততা না থাকে তাহলে তার সবগুলো কাজেই মিথ্যা মিশে থাকে। আর সবগুলো কথাতেই মিথ্যা কথা টা অবশ্যই থাকে। তাই আপনি যদি একজন সৎ মানুষ হয়ে থাকেন তাহলে আপনি কখনই কোন খারাপ ব্যক্তির সঙ্গে মিশবেন না এবং খারাপ কে আশ্রয় দিবেন না। একজন সৎ মানুষ কখনো এমন কর্মকান্ড করতে পারে না। এমন কর্মকাণ্ড যারা করতে পারে তারা কখনোই একজন সৎ মানুষ হতে পারে না এবং সর্বদা সততার পথে চলতে পারে না। 

  • আমাদের সমাজে এমনই একজন মানুষ ছিলেন জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু যার সততার উদাহরণ আজও সবাইকে দেওয়া হয়ে থাকে। তিনি তার জীবনে অনেক মঙ্গলজনক কাজ করে গিয়েছেন নিজের সমাজ, দেশ এবং জাতির জন্য। সৎ এবং মনের দিক থেকে স্বচ্ছ ছিলেন বলেই বিশিষ্ট এই মানুষ জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু এত কিছু করেছেন আমাদের জন্য। তিনি একজন সৎ মানুষ ছিলেন বলেই সব সময় তিনি সততার পথে চলতে সক্ষম হয়েছিলেন। সততা অবলম্বন করে একজন ভালো মানুষই চলতে পারে সর্বদা।
  • রাজনৈতিক ময়দানে বেশ চমকপ্রদ ভাবে উপস্থিত ছিলেন জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু। আপনারা অনেকেই হয়তো ভাবতে পারেন যে রাজনীতির ময়দানে সৎ কাউকে পাওয়া এবং তুলোর ভিতর সুঁই খোঁজা একই কথা। আসলে আমিও আপনাদের সাথে সহমত কিন্তু আখতারুজ্জামান চৌধুরী বাবুর ক্ষেত্রে তা পুরোপুরি ভিন্ন এবং চমকপ্রদ। জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু রাজনীতিতে থাকার পরেও তিনি সব সময় সত্যকে সাপোর্ট করেছেন এবং সবসময় সত্যের সাথে চলেছেন। তিনি তার মুখ দিয়ে যা বলতেন ঠিক সেটাই করে দেখিয়ে দেন নিজের সমাজ এবং দেশের জন্য। জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু একটা সৎ ছিলেন বলেই বাংলাদেশের ছোট থেকে বড় কমবেশি সবাই জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু কে মন প্রাণ দিয়ে ভালোবেসে থাকে। 

সত্যের জয় সবসময় হয় এই কথাটা জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু শুরু থেকেই মনে প্রাণে বিশ্বাস করে এসেছিলেন। তাই তিনি কখনই সত্যকে সবার সামনে আনতে ভয় পেতেন না বরং সাহস দেখিয়ে সেই সত্যটাকে সবার সামনে প্রকাশ করে থাকতেন এবং কখনোই মিথ্যার আশ্রয় নিতেন না। আখতারুজ্জামান চৌধুরী বাবু নিজে তো সবসময় সত্যের সাপোর্ট করে গিয়েছে বরং তিনি হাজারো মানুষদের সত্য অনুসরণ করার পরামর্শ দিয়ে গিয়েছেন। 

Add Your Comment