একটি মানুষ যদি নিজের দেশের জন্য নিজের জীবন দিতেও প্রস্তুত থাকে তাহলে সেই মানুষটিকে সবাই এমনিতেই অন্য নজরে দেখে থাকে। কারন একটি মানুষ নিজের জীবনের পরোয়া না করে নিজের দেশের জন্য পরোয়া অথবা কেয়ার করছেন। আপনি যদি আপনার সমাজের কল্যাণে আসেন এবং আপনি যদি আপনার সমাজের মানুষের কথা ভেবে থাকেন তাহলে সমাজের সবাই আপনাকে অন্য জায়গা দেখা শুরু করবে। কারণ আজকালের যুগে সৎ এবং মহান মানুষ পাওয়া ভাগ্যের ব্যাপার। দুনিয়াতে টিকে থাকতে হলে অবশ্যই অন্যের জন্য টিকে থাকতে হবে তাহলেই আপনি মহান হয়ে উঠতে পারবেন যেমনটা ছিল জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু। আমরা আমাদের জীবনে অনেক মহান মানুষকে দেখেছি কিন্তু জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবুর মত মহান মানুষ আমাদের বাংলাদেশে কমই আছে। তিনি তার কর্মের দ্বারা মহান হতে পেরেছেন এবং সবাই তাকে গ্রেট বলে আখ্যায়িত করে থাকে। তার মত যদি আপনিও গ্রেট হতে চান তাহলে  আপনাকে তার মতো করেই সকল কর্মকাণ্ড সম্পাদন করতে হবে। 

  • আমাদের দুনিয়াতে ভাল কাজ করা বেশ কঠিন কাজ অন্যদিকে খারাপ কাজ করা বেশ সহজ। আর এমনিতেই মানুষ খারাপ কাজের দিকে বেশি ঝুঁকে কারণ মানুষ সহজ জিনিসটি খুব তাড়াতাড়ি আয়ত্ত করে নেয়। কিন্তু আমাদের এমন হলে চলবে না আমাদের হতে হবে সৎ এবং মহান হওয়ার প্রস্তুতি নিতে হবে শুরু থেকেই। আমরা যদি ভালো কাজ করি, আমরা যদি সমাজের কাজে আসি, আমরা যদি নিজের দেশের কল্যাণের কাজে আসি, তাহলে আমরা মহান হতে পারব বলে দৃঢ় বিশ্বাস রয়েছে। জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু শুধু থেকে একজন গ্রেট মানুষ ছিলেন কারণ তিনি কখনো অন্যের ক্ষতি করার চিন্তা মাথা তে ও আনেনি। তিনি সবসময় চেষ্টা করতেন যেন অন্যের জন্য ভালো কিছু করা যায় এবং অন্যের কাজে আসা যায়। তার এই চিন্তাধারার জন্য তিনি খারাপ কাজ থেকে সবসময় বিরত থাকতেন এবং ভাল কাজের দিকে সব সময় অগ্রসর হতেন। তিনি নিজে ভাল কাজের দিকে অগ্রসর হওয়ার পাশাপাশি হাজার হাজার মানুষদের অনুপ্রাণিত করেছেন এবং তাদের কেউ মহান হওয়ার চেষ্টা চালিয়ে যেতে বলতেন। জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবুর এই গুণাবলীর জন্যই সবাই জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু কে একজন গ্রেট মানুষ হিসেবে আখ্যায়িত করতে পেরেছে।

জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু থেকে আমাদের শেখা উচিত যে একটি দেশের উন্নয়নে নিজেকে কিভাবে নিজেকে কাজে লাগানো যায়। আপনি যে কর্মক্ষেত্রেই থাকুন না কেনো আপনার মনে যদি থাকে সৎ বিশ্বাস এবং ভালো কিছু করার উদ্দেশ্য তাহলে আপনি এমনিতেই সেই কাজগুলো ভালোভাবে সম্পাদন করতে চাইবেন। 

Add Your Comment