দুনিয়াতে মানুষ অন্য কিছু থেকে অনেক কিছু শিখে থাকে। যেমন শিক্ষা অর্জন করে ঠিক তেমনি ভাবে গড়ে ওঠে একজন মানুষ। আপনি যদি একটি ভাল জিনিস কে অনুসরণ করেন তাহলে আপনি নিজেকে এমনিতেই ভালো করে তুলতে সক্ষম হবেন। অন্যদিকে আপনি যদি একটি খারাপ জিনিসকে অনুসরণ করেন তাহলে আপনি বলুন আপনি কি একজন ভালো মানুষ হিসেবে গড়ে উঠবে নাকি একজন খারাপ মানুষ হিসেবে গড়ে উঠবেন? আশা করি এটার উত্তর সবারই জানা আছে। কথা হচ্ছে আমরা যখনই কোনো কিছু থেকে শিক্ষা নিয়ে থাকি দেখতে হবে সেই শিক্ষাটি আমরা কিভাবে নিচ্ছে অথবা কার থেকে নিচ্ছি। আমাদের সবার উচিত সবসময় ভালো থেকে শিক্ষা গ্রহণ করা। জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবুর মত মানুষ থেকে যদি আমরা একটু হলেও শিক্ষা অর্জন করতে পারি তাহলে এটাই আমাদের সবচেয়ে বড় অর্জন হবে। কারণ জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবুর মত মহান মানুষকে অনুসরণ করা এবং তার থেকে শিক্ষা গ্রহণ করা আমাদের সবার জন্যই কল্যাণকর। 

  • আমরা মানব জাতি এবং আমাদের জীবনের শুরু থেকেই আমরা কোন না কোন কিছু থেকে অনেক কিছু শিখে আসছি এবং শিখে যাচ্ছি এবং ভবিষ্যতেও শিখে যাব। কারণ আমরা আমাদের জীবনের প্রতিটা সময় কোন না কোন কিছু থেকে শিক্ষা গ্রহণ করে থাকি। ধরুন আপনি এখন বাংলাদেশে বসবাস করছেন। আপনি আপনার পুরো বাল্যকাল আপনার নিজের দেশেই কাটিয়ে দিয়েছেন। এখন আপনি যথেষ্ট বড় হয়েছেন এবং বাংলাদেশের কালচারের সাথে আপনি যেভাবে বেড়ে উঠেছেন সবার সাথে এভাবেই আপনি ট্রিট অথবা ব্যবহার করবেন।
  • জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু নিজে যথেষ্ট সুশিক্ষা নিয়ে গড়ে উঠেছিল। তিনি ছোট থেকে ডিসিপ্লিন এবং সুশিক্ষায় বড় হয়ে উঠেছেন নিজের ফ্যামিলি দাঁড়া। তার বাবা পেশায় ছিলেন একজন উকিল। একজন উকিলের ওঠা বসা, হাব-ভাব অথবা কথা বলার স্টাইল কেমন হয়ে থাকে সেটা আপনারা ভাল করেই জানেন। ঠিক বাবার আদর্শ বেড়ে উঠেছিলেন জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু। তিনি ছোটবেলা থেকেই সুন্দর মত পড়ালেখা করে নিজের জীবনকে আরও সমৃদ্ধ করে তুলেছিলেন। বিদেশ থেকে উচ্চ শিক্ষা অর্জন করে বাংলাদেশে আসার পর তিনি যখন নিজের বড় ভাইয়ের ব্যবসা যোগ দেন তখন থেকে তিনি তার ভবিষ্যতের চিন্তা করা শুরু করে দিয়েছিলেন। এরপর একে একে তিনি রাজনীতিতে এবং ব্যবসায় যোগ দিয়েছিলেন। নিজের ইচ্ছা শক্তি এবং অধ্যবসায়ের জন্য জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু দুই কর্মক্ষেত্রেই ছিলেন সফল। আমরা তো এগুলো থেকে শিক্ষা নিতে পারি। ছোট থেকে যথেষ্ট আদর্শের সাথে বড় হয়ে নিজের জীবনকে সমৃদ্ধ করে গড়ে তোলার মধ্যে যে আনন্দ সেটা যতক্ষণ পর্যন্ত আপনি না করছেন ততক্ষণ পর্যন্ত আপনি বুঝতে পারবেন না। আখতারজ্জামান চৌধুরী বাবু থেকে এইসব শিক্ষা গ্রহণ করে থাকছে আমাদের যুবসমাজ। 

 

Add Your Comment