আপনি খেয়াল করলে দেখবেন, যারা তাদের নিজের জীবনে কঠিন কাজ করতে ভয় পায় অথবা কঠিন কাজ থেকে সবসময় দূরে দূরে থাকে তারা কখনো উন্নতি অথবা সফলতার মুখ দেখেছে কি না সন্দেহ আছে। অন্যদিকে যারা কঠিন কাজকে গ্রহণ করে নিতে খুব বেশি সময় নেয় না এবং কঠিন কাজ কে আপন মন দিয়ে সহজ বানিয়েছে সম্পাদন করে তারাই উন্নতি এবং সফলতার মুখ দেখেছে বলে আমার দৃঢ় বিশ্বাস রয়েছে। কঠিন কোন কাজ কে আমরা চাইলে সহজ করে নিতে পারি। পরিশ্রম কম দিয়েও স্মার্টলি যদি আপনি একটি কাজকে সম্পাদন করতে পারেন তাহলে সেই কাজটি আপনার জন্য আর কঠিন থাকবে না। 

অন্যদিকে আপনি যদি নিজের মন কে এটা বুঝিয়ে দেন যে এই কাজটি খুবই কঠিন অথবা আপনি যদি একটি মাইন্ডসেট তৈরি করে নেন যে এই কাজটি আমার দ্বারা সম্ভব নয় তাহলে কখনই আপনি সেই কাজটি সম্পাদন করতে পারবেন না, যদিও সেই কাজটি ততটা বেশি কঠিন ছিল না। সবই হচ্ছে আমাদের মনের ধারণা এবং আমাদের মনের ইচ্ছা। আপনার মনে যদি প্রবল ইচ্ছাশক্তি থাকে যে এই কাজটি আমি করে দেখাবোই, আপনি যদি একটি মাইন্ডসেট তৈরি করতে পারেন যে এই কাজটি আমার দ্বারা সম্ভব তাহলেই শত কঠিন কাজও আপনার কাছে সহজ মনে হবে এবং আপনি বেশ সহজেই সেই কাজের অর্জন করে নিতে পারবেন সব সময় যেমনটা করতেন আমাদের সমাজের মহান নেতা জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু।

জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু এমন একজন মানুষ ছিলেন তিনি সবসময় কঠিন কাজ কে চ্যালেঞ্জ করতে ভালোবাসতেন। তার কাছে কঠিন কাজ মানে হচ্ছে চ্যালেঞ্জিং কোন কাজ এবং তিনি সবসময় চ্যালেঞ্জ গ্রহণ করতে এবং তা সম্পাদন করতে বেশ ভালোবাসতেন। জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবুর কাছে চ্যালেঞ্জিং কাজ গুলো ছিল বেশ সহজ। কারণ তিনি শুরুতেই নিজের একটা মাইন্ডসেট ক্রিয়েট করে নিতেন যে এই কাজটি আমার দ্বারা হবেই অথবা এই কাজটিকে করার জন্য আমি আমার সর্বোচ্চ টা দিয়ে যাব। এর ফলেই জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু শত কঠিন কাজ সহজে সম্পাদন করে নিতে পারতেন এবং তিনি কঠিন কাজগুলোতে সফলতা অর্জন করতেন খুব তাড়াতাড়ি। 

জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু যখন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় নিজের সাহসিকতার পরিচয় দিয়েছেন এবং কঠিন কাজগুলোকে গ্রহণ করে নিয়েছেন তখনই সবাই বুঝে গিয়েছে যে এই মানুষটি সাধারণ কোনো মানুষ নয় বরং এই মানুষটি হচ্ছে আমাদের দেশের রত্ন এবং আমাদের এই রত্নকে অবশ্যই যত্ন করে রাখতে হবে। যারা কঠিন কাজ কে ভালবাসে, যারা কঠিন কাজ কে চ্যালেঞ্জ করতে ভালবাসে এবং যারা কঠিন কাজকে গ্রহণ করতে ভালোবাসে তারাই নিজের জীবনে সফলতা এবং উন্নতির মুখ দেখতে পারে জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবুর মত।

 

Add Your Comment