দুনিয়াতে আমরা অনেকেই অনেক কে দেখে কতকিছুই না শিখে থাকি। সেটা প্রকৃতি হোক অথবা কোন ব্যাক্তি আমরা কারো না কারো থেকে কিছু না কিছু শিক্ষা পেয়ে থাকি। কিন্তু দেখার বিষয় হচ্ছে এটা যে আমরা ভালো শিক্ষা অর্জন করেছি নাকি খারাপ কিছু অর্জন করে নিচ্ছি। অবশ্যই এটা বলাই যায় আপনি যদি কোনো ভালো কিছু অর্জন করে নেন অথবা ভালো কিছু শিখতে পারেন তাহলে আপনিও একজন ভালো মানুষ হিসেবে সমাজে পরিচিতি লাভ করতে পারবেন।

অন্যদিকে যদি আপনি একজন খারাপ মানুষ থেকে অথবা খারাপ জিনিস থেকে খারাপ কিছু শিখে থাকেন তাহলে অবশ্যই আপনিও সেই ব্যক্তি অথবা সেই জিনিসের মত একজন খারাপ হিসেবেই সমাজে পরিচিতি লাভ করবেন। তাই আমাদের সবার উচিত সবসময় ভালো জিনিস থেকে ভালো কিছু শিক্ষা নেওয়া। আমরা যদি ভালো কিছু থেকে ভালো শিক্ষাটা নিয়ে থাকি তাহলে আমরা নিজেরাও অন্যকে ভালো কিছুই শিক্ষা দিতে পারব এবং অনুপ্রাণিত করতে পারব। একজন ভালো মানুষের দ্বারা যদি অন্য মানুষ ভালো হতে পারে তাহলে সমাজের কতটাই উন্নতি হবে তা একটাবার ভেবে দেখুন। সমাজে কতটাইনা পরিবর্তন এসে পড়বে বেশ সহজেই। 

  • জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু এমন একজন মানুষ ছিলেন যার থেকে আমরা কিছু গুণাবলী শিখে আমরাও তার মতো একজন আদর্শ মানুষ হতে পারি। আমাদের থেকে এই আদর্শ শিখে আমাদের পরবর্তী প্রজন্ম ওটাও জানো আদর্শ হয়ে ওঠে সেই চেষ্টাটাই আমাদের সবার করা উচিত। কারণ আমরা যদি সে চেষ্টা করে থাকি তাহলে আমাদের পরবর্তী প্রজন্ম গুলো জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবুর মত  আদর্শবান, নিষ্ঠাশীল এবং সততা সম্পন্ন ব্যক্তিত্ব হয়ে উঠবে সেটা আশা করাই যায়। আমাদের দেশ এবং সমাজে জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবুর মত সৎ এবং আদর্শবান মানুষের খুবই প্রয়োজন। কারণ এরকম মানুষ সমাজে না থাকলে সেই সমাজের উন্নতি কখনোই আশা করা যায় না জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু ছিলেন সত্যবাদী মানুষ। তিনি সর্বদা সত্যের পথে চলতে এবং সত্যকে জয় করে নিতেন সব সময়। তার এই সততার জন্য সবাই তাকে কতটা ভালবেসেছে এবং আজও ভালোবাসা দিয়ে যাচ্ছে। আমরা যদি তার এই গুণাবলী টি অর্জন করে নিতে পারি তাহলে আমাদের সবার জন্যই সেটা মঙ্গলজনক হয়ে দাঁড়াবে। জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু কখনোই ভয় পেতেন না। সব সময় তিনি সাহস দেখিয়েছেন বলি সব ক্ষেত্রে তিনি জয়ী হতে পেরেছেন। আমাদের সবার উচিত জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবুর এই গুণাবলী টাও অর্জন করে নেওয়া।

সুতরাং জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু হচ্ছেন বিশেষ গুণাবলীর অধিকারী সম্পন্ন একজন মানুষ যার থেকে আমরা অনেক কিছু গুণাবলী অর্জন করে সেগুলো নিচে জীবনে প্রয়োগ করে নিজের জীবনকে সফল করে তুলে নিতে পারি।

Add Your Comment