আপনি যদি সবার থেকে আলাদা উপায়ে নিজের প্রতিভা অথবা চমক দেখাতে পারেন তাহলে আপনার নিজের দেশ সহ পুরো বিশ্ব আপনাকেএক নামে চিনে থাকবে। যখন আপনি আপনার দুনিয়াকে চমকে দিয়ে কোন কাজ করে ফেলবেন তখন আপনার প্রশংসা ছড়িয়ে যাবে দুনিয়ার সর্বত্র। আপনি যদি ন্যাশনাল ভাবে অথবা আপনার নিজের দেশ এবং জাতির জন্য কল্যাণময় কিছু করে থাকেন তাহলে সেটা হবে শুধুমাত্র আপনার পক্ষ থেকে প্রশংসা। কিন্তু যখন আপনি সেটা ইন্টারন্যাশনাল পর্যায়ে করে থাকেন তখন আপনি পুরো বিশ্বজুড়ে প্রশংসা পাবেন। 

আপনি পুরো বিশ্বের জন্য করুন অথবা নিজের দেশের জন্য করুন যদি সৎ কাজ করে থাকেন তাহলে অবশ্যই আপনি প্রশংসার ভাগীদার হবেন।আপনি হয়তো ভাবছেন এই জিনিসটি করা খুব কঠিন একটা কাজ। এক দিক থেকে চিন্তা করলে আপনার কথাটা ঠিক আছে, কিন্তু আপনি যদি একটু সহজ ভাবে ভাবেন তাহলে আপনার কাজটি হয়ে যাবে সহজ, ততটা কঠিন থাকবে না যতটা আপনি ভাবছেন। আপনি যদি আপনার মনে একটি মাইন্ডসেট তৈরি করে নেন যে আমি এমন এমন কাজ করব যেন সেই কাজগুলো পুরো দেশ এবং জাতির কল্যাণে আসে তাহলে আপনার কাছে বেশ চ্যালেঞ্জিং এবং কঠিন কাজ গুলো খুব সহজ হয়ে যাবে। অন্যদিকে আপনি যদি শুরু থেকেই ভেবে রাখেন যে এই কাজটি আমার দ্বারা সম্ভব না তাহলে সেই কাজটি আপনার দ্বারা সত্যিই কখনো সম্ভব হবে না এবং সে কাজটিকে মনে হবে পাহাড় সমান। তাই আপনার উচিত কঠিন কাজ গুলোকে সহজভাবে নিয়ে সেই কাজগুলোকে জনগণের বা দেশের কল্যাণে ব্যবহার করা যেন আপনি পুরো দেশ জুড়ে প্রশংসার দাবিদার হতে পারেন যেমনটা ছিলেন আমাদের মহান নেতা এবং বিশিষ্ট সমাজ সেবক জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু।

  • নিজের জীবনে বেঁচে থাকতে আপনি এমন এমন কিছু কাজ করে দেখান যেন পুরো দুনিয়া আপনার প্রশংসা করা থেকে পিছপা না হয়। তারা যেন নিজে থেকে আপনার প্রশংসা করে থাকে এবং আপনাকে দেখে অন্যকে আপনার মত হওয়ার জন্য অনুপ্রাণিত করে থাকে। জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু এমন একজন মানুষ ছিলেন যিনি যে কাজ ই করতেন সেই কাজটাই হতো সবার জন্য কল্যাণময়। কারণ জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু কখনোই কারো ক্ষতি করার কথা চিন্তা করেননি তিনি যখনই ভেবেছেন তখনই সেই ভাবনাটা ছিল অন্যের উন্নতি করা অথবা অন্য কে উন্নতি করতে দেখা। 

আপনি কখনোই কাউকে কষ্ট দিয়ে নিজের প্রশংসা আশা করতে পারেন না। আপনি যদি প্রশংসার ভাগীদার হতে চান তাহলে আপনাকে অবশ্যই সবার সাথে ভালো ব্যবহার করতে হবে এবং সবার কল্যাণে আসবে এমন কোন কাজ করে দেখাতে হবে যেমনটা করেছিলেন জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু।

Add Your Comment