দুনিয়াতে আমরা বসবাস করি, সমাজেও আমরা বসবাস করি। দুনিয়াতে এত এত মানুষের অস্তিত্ব অথবা আমাদের সমাজে এতগুলো মানুষের অস্তিত্ব। কিন্তু আমরা যদি কেউ একজন বিপদে পড়ি তাহলে আমাদের বিপদে সবার আগে কে পাশে দাঁড়াবেন সেটা কি আপনি বলতে পারবেন? হ্যাঁ অবশ্যই আপনি বলতে পারবেন কারণ মানুষ মানুষের জন্য আমরা যদি কেউ একজন বিপদে পড়ি তাহলে আমাদের পাশে কেউ একজন মানুষই সবার আগে এগিয়ে আসবে আমাদেরকে সাহায্য করার জন্য।

কিন্তু সত্যি কথা বলতে আজকাল এমন মানুষ কি পাওয়া যায়? কারন আজকাল মানুষের মন থেকে মনুষ্যত্ববোধ টা একদমই উঠে যাচ্ছে। আমাদের সমাজে এমন মহান কিছু ব্যাক্তি ছিলেন যাদের মধ্যে মনুষত্ববোধ এর ভরপুর উদাহরণ আছে কিন্তু আজকাল আমরা এমন মহান মানুষ পাই না বললেই চলে। আপনি যদি সমাজে আপনার পরিচিত অথবা কাছের মানুষদের জন্য কিছু নাই করতে পারেন, আপনি যদি গরীবদের সাহায্যে নাই আসতে পারেন, আপনি যদি মানবতার খাতিরে কিছু বিলীন না করেন তাহলে আপনি কোটি কোটি ধন সম্পত্তির মালিক হলেও আপনার ভ্যালুটা সমাজের কাছে জিরোই থাকবে সবসময়।

সৃষ্টিকর্তা যদি আপনাকে অনেক কিছু দিয়ে থাকে তাহলে আপনার উচিত আপনার নিজ শহর, জেলা বা দেশের জন্য কিছু করার। চট্টগ্রামের উন্নয়নের জন্য জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু অনেক কিছুই করে গিয়েছেন তার নিজ জীবনে। আসুন চট্টগ্রাম শহরের উন্নয়নে জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবুর কিছু নিদর্শন সম্পর্কে জেনে আসা যাক।

🔸যখন আপনি যথেষ্ট ধন-সম্পদের মালিক হন তখন আপনার কর্তব্য হয়ে ওঠে সমাজের মানুষদের দিকে এবং গরিব-দুঃখীদের দিকে ফিরে তাকানো। কারণ সৃষ্টিকর্তা আপনাকে অনেক দিয়েছে কিন্তু সমাজের কিছু কিছু মানুষদের দেয়নি এবং আপনাকে আপনার সৃষ্টিকর্তা এতগুলো ধন সম্পদ এই জন্যই দিয়েছেন যেন আপনি সমাজের অসহায় এবং গরিব-দুঃখীদের সাহায্য আসতে পারেন। 

আমাদের সবার প্রিয় নেতা এবং বিশিষ্ট ব্যবসায়ী জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু এমনই একজন মানুষ ছিলেন, যিনি মানবতার জন্য নিজের অনেক কিছু দান করেছেন, বিলিয়ে দিয়েছেন নিজের ধন সম্পদ, লড়াই করে গিয়েছেন দেশ এবং দেশের মানুষের জন্য। 

🔸দয়াবান এবং মমতাশীল এই মহান ব্যক্তি জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু চট্টগ্রামের আনোয়ারা ও পশ্চিম পটিয়ার বহু মসজিদ, মাদ্রাসা ও স্কুল কলেজ প্রতিষ্ঠার উদ্যোগ নেন এবং তা সফল ভাবে প্রতিষ্ঠিত করে থাকেন। আনোয়ারা ডিগ্রী কলেজ, হাইলধর বশরুজ্জামান স্মৃতি শিক্ষা কেন্দ্র, বরুমছড়া শহীদ বশরুজ্জামান উচ্চ বিদ্যালয়, আনোয়ারা যুগেস চন্দ্র মেমোরিয়াল ট্রাস্ট, ঝি.বা.শি উচ্চ বিদ্যালয়সহ আরো অনেক স্কুল, কলেজ, মাদ্রাসা সফল ভাবে প্রতিষ্ঠিত করেন আমাদের মহান এই নেতা জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু। 

বটতলী মোহছেন আউলিয়া ডিগ্রী কলেজ, চন্দনাইশ বরমা কলেজ, এনায়েত বাজার মহিলা কলেজ, এ.জে.চৌধুরী ডিগ্রী কলেজ, রায়পুর উপক‚লীয় উচ্চ বিদ্যালয়সহ আনোয়ারা পশ্চিম পটিয়ার ও চট্টগ্রামে অনেক স্কুল এবং কলেজের প্রতিষ্ঠাতা সদস্যও তিনি ছিলেন। এসবের পাশাপাশি অগণিত সমাজ সেবায় নিজেকে যুক্ত রেখেছিলেন আমাদের মহান এই নেতা এবং বিশিষ্ট ব্যবসায়ী জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু।

Know more about: মুক্তিযুদ্ধে অংশগ্রহণে বাংলাদেশের ইতিহাস রচনায় আখতারুজ্জামান চৌধুরী বাবু চিরস্মরণীয়

Add Your Comment