আচ্ছা, আপনি কি বলতে পারবেন মহৎ ব্যক্তিদের মধ্যে সবচেয়ে কমন কোন জিনিসটি? যদি আপনি এটার সঠিক উত্তর দিতে পারেন তাহলে আমি ভাববো আপনি ইতিহাস বেশ ভালোভাবেই পড়েন এবং আপনার ভেতরে মহৎ হওয়া ইচ্ছা শক্তি আছে। আর যদি আপনি এর উত্তরটি কল্পনাও করতে পারছেন না তখন আমি বলব যে আপনার আরো ভালো করে ইতিহাস ঘাটা উচিত এবং সবকিছু ভালো করে জানা উচিত তাহলে আপনি সেই মহান মানুষদের মধ্যে একজন হতে পারবেন বলে আশা করা যায়। যাইহোক আমি উত্তরটা বলে দেই, মহৎ মানুষদের মধ্যে সবচেয়ে বেশি কমন যে জিনিসটি হচ্ছে সেটি হলো অন্য কারো জন্য নিজের জীবন থেকে শুরু করে সমস্ত কিছু উৎসর্গ করে দেওয়া বা বিলিয়ে দেওয়া।

  • আপনি নিজেই ভেবে দেখুন একজন মানুষ কখন একজন মহৎ মানুষের রূপান্তরিত হতে পারে। যখন একটি মানুষ অন্য একটা মানুষের জন্য নিজের জীবন উৎসর্গ করে দিতেও পিছপা হবেন না তখন সেই মানুষটিকে বলা হবে একজন মহৎ মানুষ, এটা একটি ছোট বাচ্চা বলে দিতে পারবে। অন্যের জন্য নিজের জীবন উৎসর্গ করাটা আমি জাস্ট একটি উদাহরণ হিসেবে বলছি। অন্যের জন্য নিজের জীবন উৎসর্গ করতে হবে না আপনার, এর জন্য যদি আপনি সবসময় কল্যাণকর কাজ করে যান তখন আপনি সেই একই মহৎ ব্যক্তি হিসেবে আখ্যায়িত হতে পারবেন। অন্য বলতে দেশ, সমাজ এবং জাতিকে বোঝানো হচ্ছে। না হলে আপনি যদি আপনার কোন বন্ধুকে টাকা দিয়ে সাহায্য করে থাকেন তাহলে কিন্তু আপনি পুরো দেশের কাছে মহৎ হয়ে যাচ্ছে না কারণ তখন আপনাকে কেইবা চিনবে। আমি এটা বলছি না যে আপনি আপনার বন্ধুকে সাহায্য করবেন না। এটাই বোঝাতে চাচ্ছি যে আপনি মহৎ হতে চাইলে শুধুমাত্র নিজের পাশের জন নয়, বরং পুরো দেশের জন্য ভাবুন, চিন্তা করুন এবং তা বাস্তবায়িত করার জন্য উঠেপড়ে লেগে যান যেমনটা ছিলেন আমাদের মহান নেতা জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু।
  • তিনি ছিলেন মন থেকে সহজ সরল একজন মানুষ। অন্যায় কে প্রশ্রয় দেওয়া তো দূরের কথা তিনি নিজেও কখনো অন্যায় করেননি। আপনি অবশ্য বলতে পারেন যে একটি মানুষ অবশ্যই অন্যায় করে থাকে তার নিজ জীবনে। জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু অন্যায় করেছে ভুলে, কিন্তু অন্যায় করাটা মূল কথা নয়, অন্যায় করে তা স্বীকার না করা এবং সেই অন্য দ্বিতীয় বার করা টাই হচ্ছে সবচেয়ে বড় অন্যায়। জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু এমন একজন মানুষ ছিলেন চিনি তারা সমাজের জন্য নিজের জীবন এর সবকিছু দিয়ে যেতে রাজি ছিলেন। সমাজের অসহায় গরিবদের তিনি কখনোই অবহেলার চোখে দেখতেন না। সমাজের উচ্চবিত্ত মানুষ তার কাছে যেমন ছিল তেমনই ছিল সমাজের অসহায় এবং সুবিধাবঞ্চিত মানুষগুলো। জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু মহান হয়ে নিজের জীবনের পুরোটাই দিয়েছেন অন্যের জন্য।

Add Your Comment