আপনার গন্তব্য যেটাই হোক না কেন আপনার উদ্দেশ্যটা যেন সঠিক থাকে এবং আপনার পরিকল্পনা টা যেন বেশ সুন্দর মত গোছানো থাকে। আপনি যখন একটি গন্তব্য কে ফলো করে সেই গন্তব্যে পৌঁছানোর উদ্দেশ্যে সৎ নিয়তে এবং যথেষ্ট পরিশ্রম এর সাথে সেই গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করে থাকেন তাহলে আপনি একদিন না একদিন সফল ভাবে সেই গন্তব্যে পৌঁছে যাবেন। আপনি যদি গুছিয়ে কোন পরিকল্পনা করে থাকেন তাহলে আপনার গন্তব্যে পৌঁছাতে আপনার খুব বেশি কষ্ট পোহাতে হবে না আশা করা যায়। কিন্তু আপনার যদি উদ্দেশ্যও ভুল থাকে তাহলে আপনি আপনার যে কোন গন্তব্যে পৌঁছাতে হিমশিম খেয়ে যাবেন। আমাদের সবসময় উচিত আমাদের গন্তব্য ঠিক করে সঠিকভাবে পরিকল্পনা করা যে সেই গন্তব্য টি তে কিভাবে পৌঁছানো যায়। আমাদের প্ল্যান যদি ঠিকঠাক মত না হয় তাহলে আমরা কিভাবে আমাদের সফলতা আশা করতে পারি। 

ধরুন আপনারা কয়েকজন বন্ধু মিলে কোথাও ঘুরতে যাবেন। তাহলে আপনি যদি ঠিকমতো সেটা পরিকল্পনায় না করেন তাহলে কিভাবে আপনারা সেই গন্তব্যে পৌছাতে পারেন। প্রথমত আপনাকে সবাইকে একসাথে করতে হবে তারপর সঠিকভাবে পরিকল্পনা করতে হবে যে আমরা কোথায় যাচ্ছি কিভাবে যাচ্ছি এবং কি করলে সহজে যাওয়া যায়। মূলত এটাকেই বলা হয় সঠিক পরিকল্পনা। আপনি যদি সঠিক পরিকল্পনা করতে পারেন তাহলে আপনি আপনার মন্তব্যের সহজে পৌছাতে পারবেন যেটা আমি আগেই বলেছি।

  • এটাতো গেলে শুধুমাত্র একটি উদাহরণ। আমাদের সমাজে এমন একজন মানুষ আছে যার নাম জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু এবং যিনি তার গন্তব্যে পৌঁছাতে সব সময় সঠিক পরিকল্পনা করে থাকতেন। জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু শুরু থেকেই ছিলেন বেশ বুদ্ধিমত্তা সম্পন্ন একজন মানুষ। তিনি ছোট থেকেই ভাবতাম যে ভবিষ্যতে কি করলে তার ভবিষ্যত টি সুন্দর মতো তিনি দাড় করাতে পারবেন। এই ভাবনার ফলেই জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু বেশ ভালোভাবে নিজের লেখাপড়া সম্পন্ন করে নেমে যান নিজের কর্ম ক্ষেত্রে। নিজের বুদ্ধিমত্তার সাহায্যে জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু প্রতিটি কর্মক্ষেত্রেই হয়েছিল সফল। শুধুমাত্র বুদ্ধিমত্তা থাকলেই হয় না এর পাশাপাশি থাকা লাগে পরিশ্রম এবং অধ্যাবসায় যেটি জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবুর মধ্যে ভরপুর ছিল। আসলে জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবুর এইসব জিনিস কি বলা হয় সঠিক পরিকল্পনা যেন তিনি এই পরিকল্পনা দ্বারা সুন্দর একটি ভবিষ্যৎ গড়ে তুলতে পারেন। 

আমাদেরও উচিত জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু থেকে এই শিক্ষাটা নিয়ে নিজের ভবিষ্যৎ কে সুন্দর মত দাঁড় করানো এবং অন্যকেও অনুপ্রাণিত করা। মূলত এইসব যাবতীয় জিনিসগুলো হচ্ছে তার পরিকল্পনা এবং সুন্দর একটি ভবিষ্যৎ হচ্ছে জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবুর গন্তব্য। তিনি শুরু থেকেই তার পরিকল্পনা গুলো সুন্দর মত সাজিয়ে তা বাস্তবায়ন করেছেন যার ফলে তিনি একটি সুন্দর ভবিষ্যত পেয়েছেন। 

Add Your Comment