আমাদের দুনিয়াতে ইতিহাস সম্পর্কে জানেনা আমাদের দুনিয়াতে এমন মানুষ অনেক কমই আছে, আবার অনেকেই আছে যারা কিনা ইতিহাস নিয়ে সর্বদা ঘাটাঘাটি করে থাকে। আজকাল আমাদের দুনিয়াতে ইতিহাসের কোন অভাব নেই। কারণ আমাদের পূর্ব প্রজন্মগুলো এমন এমন কাজ করে গিয়েছেন যেটা ইতিহাস হয়ে রয়ে গেছে এখনো এবং পরবর্তী সময়তেও ইতিহাস হয়েই থাকবে। আপনি যদি এমন একটি কাজ করিয়ে দেখাতে পারেন যেটা কিনা পুরো দুনিয়া কে চমকে দিতে পারে সেটি ইতিহাস হয়ে থাকে। ইতিহাস বলতে আপনি আসলে কি বোঝেন? ইতিহাস হচ্ছে সেই জিনিস যে জিনিসটি অর্জন করা খুব সহজ কোনো কাজ নয়। আমি শুরুতেই বলেছি আপনি যদি আপনার চমকের যারা এবং আপনার অসাধারণ কর্ম দ্বারা পুরো বিশ্বকে চমকে দিতে পারেন তাহলে আপনি হয়ে উঠবেন ইতিহাসের ভাগীদার। 

মানুষ তার জীবনে জন্মগ্রহণ করে এবং বেড়ে ওঠে, এরপর সে মানুষগুলো নিজ নিজ কর্মক্ষেত্রে ব্যস্ত হয়ে পড়ে জীবিকা নির্বাহের জন্য, এরপর একটা সময় আসে সেই মানুষগুলো মৃত্যুবরণ করেন। কিন্তু এর মাঝে আপনি শুধু নিজের জন্য সবকিছু করে গেলেন তাহলে আপনি কিভাবে ভাবেন যে আপনি একজন ইতিহাসের ভাগীদার হবেন। আপনি যদি জন্মগ্রহণ করার পর থেকে মৃত্যু গ্রহণ করার মাঝ সময়ে নিজের দেশ, জাতি তোবা পুরো বিশ্বের জন্য চমকপ্রদ কিছু করে দেখাতে পারেন তাহলেই আপনি জায়গা নিতে পারবেন ইতিহাসে। আমি আগেই বলেছি ইতিহাসে নিজের নাম লেখানো খুব সহজ কোন কাজ নয়, এখন বুঝতে পারছেন তো কেন বলেছি আমি এই কথাটা?

  • এই অসাধ্য এবং কঠিন কাজ কে সম্পন্ন করে দেখিয়েছেন আমাদের মহান নেতা জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু। তিনি তার কর্মক্ষেত্র থেকে শুরু করে সকল ক্ষেত্রেই নিজের চমক দেখিয়েছেন বেশ দুর্দান্তভাবে যেটা আগেও কখনো কেউ দেখাতে পারেনি এবং ভবিষ্যতেও হয়ত কেউ পারবেনা। কারণ জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবুর সকল কর্মকাণ্ড ছিল স্বতন্ত্র এবং অনেকের মধ্যে অন্যতম। উত্তম মনের এই মানুষটি যখনই কোনো কাজ করতেন তখনই তা হয়ে উঠত জনগণের জন্য কল্যাণকর। জনগণ জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু কে যে ভালোবাসা টি দিয়েছে এবং এখনো দিয়ে যাচ্ছে সেই ভালোবাসা টি সবার পক্ষে অর্জন করা সহজ কোনো কাজ নয়। 
  • জনগণের এরকম ভালোবাসা অর্জন করতে হলে আপনাকে নিশ্চয়ই তাদের জন্য কিছু না কিছু করতে হবে যার ফলে সমাজ এবং দেশ দুটোরই কল্যাণ হয়। আপনি যদি শুরু থেকেই লেগে থাকেন যে আপনি নিজের দেশ এবং জাতির জন্য অনেক কিছুই করবেন নিজের জীবনে তাহলে আপনার এই অভ্যাসটা সব সময় থেকে যাবে এবং আপনি আপনার চেষ্টাকে বাস্তবায়ন করতে খুব বেশি সহজবোধ্য লাভ করবেন। আজকালের যুগে এমন মানুষ পাওয়া বেশ কঠিন যারা কিনা নিজের দেশ এবং জাতির জন্য কিছু করে পুরো বিশ্বকে চমকে দিতে পারে এবং ইতিহাসের ভাগিদার হতে পারে যেমনটা ছিলেন জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু। আপনিও যদি জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবুর মত করে কল্যাণকর কাজ করে থাকেন তাহলে আপনিও পারবেন ইতিহাস নিজের নাম লেখাতে।

Add Your Comment