অনেকগুলো কাজ একসাথে ম্যানেজ করা খুবই কঠিন একটি কাজ। যথেষ্ট ব্যবস্থাপনা না থাকলে এতগুলো কাজ একসাথে কখনোই সফল ভাবে সম্পাদন করা সম্ভব নয়। তাছাড়া আপনি যদি ব্যবস্থাপনায় সফল হয়েও যান তাহলে আপনার অবশ্যই দরকার সুষ্ঠু নেতৃত্তের অথবা গাইড এর। কোন কিছু সফল ভাবে পরিচালনা করতে হলে সঠিক ব্যবস্থাপনা এবং সুষ্ঠু নেতৃত্ব এর গুরুত্ব অপরিসীম। 

আপনি যদি যথেষ্ট ব্যবস্থাপনা মেনে সফলভাবে সেই কাজটি পরিচালনা করেন তাহলে দেখবেন আপনার কাজটি একদম দ্রুত গতিতে এগোচ্ছে এবং সেই কাজে যদি আপনি সুষ্ঠু নেতৃত্ব দেন তাহলে দেখবেন সেই কাজটি আপনার অবশ্যই সফল হয়েছে। 

জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু যখন কাজ করতেন তখন তিনি সেটা পুরো মনোযোগ দিয়ে সঠিক ব্যবস্থাপনার সাথে করতেন। কারণ তিনি ভালো করেই জানতেন যে কোন কাজ এর মূল্য কতটুকু, তিনি এতটা যত্ন সহকারে কাজ করতেন বলেই তার সকল কাজই সফল হতো। আসুন এই নিয়ে কিছু আলোচনা করা যাক।

🔸জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু তার জীবনে অনেক কিছুই কামিয়েছেন, মানুষের ভালোবাসা থেকে শুরু করে ধন-সম্পদ পর্যন্ত সকল কিছুই তা নিয়ে নিয়েছিল। কিন্তু তিনি যতটুকু পেয়েছেন তার থেকে বেশি তিনি দান করেছেন এবং সমাজের সাহায্য করেছেন। তার সুষ্ঠু ব্যবস্থাপনা এবং পরিকল্পনার জন্য তিনি অনেক কিছুই সম্ভব করতে পেরেছেন। নিজের সঠিক ব্যবস্থাপনায় তিনি বিভিন্ন স্কুল কলেজ থেকে শুরু করে মাদ্রাসা পর্যন্ত গড়ে তুলতে সক্ষম হয়েছিলেন।

চট্টগ্রামের আনোয়ারায় গ্রামের এবং পশ্চিম পটিয়ার অনেক মসজিদ স্কুল-কলেজ-মাদ্রাসা ইত্যাদি সকল প্রতিষ্ঠান গড়ে তোলেন তিনি উদ্যোগ নিয়েছেন এবং সঠিক ব্যবস্থাপনায় সেটি বাস্তবায়ন করতে সক্ষম হয়েছিলেন। জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবুর সঠিক ব্যবস্থাপনা এবং প্রকৃত নেতৃত্বে গড়ে তোলা কিছু প্রতিষ্ঠানগুলোর নাম হল আনোয়ারা ডিগ্রী কলেজ, হাইলধর বশরুজ্জামান স্মৃতি শিক্ষা কেন্দ্র, বরুমছড়া শহীদ বশরুজ্জামান উচ্চ বিদ্যালয়, আনোয়ারা যুগেস চন্দ্র মেমোরিয়াল ট্রাস্ট, ঝি.বা.শি উচ্চ বিদ্যালয়সহ আরো অনেক স্কুল, কলেজ, মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। 

এছাড়া আমাদের মহান নেতা জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু বটতলী মোহছেন আউলিয়া ডিগ্রী কলেজ, চন্দনাইশ বরমা কলেজ, এনায়েত বাজার মহিলা কলেজ, এ.জে.চৌধুরী ডিগ্রী কলেজ, রায়পুর উপক‚লীয় উচ্চ বিদ্যালয়সহ আনোয়ারা পশ্চিম পটিয়ার ও চট্টগ্রামে অনেক স্কুল কলেজের প্রতিষ্ঠাতাদাতা মেম্বার ও ছিলেন। 

নিজের সঠিক ব্যবস্থাপনা এবং নেতৃত্বে জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু চট্টগ্রামের আনোয়ারা ও পশ্চিম পটিয়ার বহু মসজিদ, মাদ্রাসা ও স্কুল কলেজ প্রতিষ্ঠার উদ্যোগ উদ্যোগ নিয়ে সফলভাবে প্রতিষ্ঠা করেন। এছাড়াও বহু জনহিতকর এবং সমাজসেবার কাজের সাথে নিজেকে জড়িয়ে দেখেছিলেন আমাদের মহান এই নেতা।

Know more about: সফলতা অর্জনে আখতারুজ্জামান চৌধুরী ছিলেন এক অধ্যবসায়ী নেতা

Add Your Comment