এই পৃথিবীতে মানুষ অনেক কিছুই শিখে থাকে অথবা অনুপ্রাণিত হয়ে থাকে একজন অপরের টা দেখে। বাল্যকাল থেকেই কোন ব্যক্তি তার পরিবার থেকে শিক্ষা গ্রহণ করে থাকে অথবা সমাজ এবং সফল কোন মানুষকে দেখে অনুপ্রাণিত হয়ে থাকে।‌ বাল্যকাল থেকে একজন ব্যক্তি যা দেখে বড় হবেন বড় হয়েও তিনি তেমনি হবেন যেমনটা দেখে তিনি শিখেছেন। কিন্তু এখানে প্রধান ফ্যাক্ট হলো এটাই যে সেই ব্যক্তিটি আসলে কোন জিনিস অথবা কেমন ব্যক্তিত্ব থেকে শিক্ষা গ্রহণ করছে, সেই ব্যক্তি বা জিনিসটা আদৌ ভালো নাকি।

জানা কথা এটাই যে সেই ব্যক্তিটি যদি ভালো কিছু দেখে কোন শিক্ষা অর্জন করে অথবা অনুপ্রাণিত হয় তাহলে সেই ব্যক্তিটি ভালো কিছুই শিখবে এবং খারাপ কিছু থেকে ইন্সপায়ার বা শিক্ষা গ্রহণ করলে সেই ব্যক্তিটি খারাপ কিছুই শিখবে। কিন্তু অন্যকে দেখে নিজে কিছু হওয়ার মাঝেও আরো একটি জিনিস আছে তা হলো অন্যের কোন গুণ বা দক্ষতা দেখে নিজের সেই গুন বা দক্ষতার অধিকারী হওয়া। কোন এক দক্ষতা সম্পন্ন মানুষকে দেখে যদি আপনি নিজে দক্ষতা সম্পন্ন হতে পারেন তাহলে সেটা হবে আপনার সাফল্য। 

আমাদের দেশে এমন একজন মানুষের অস্তিত্ব ছিল যিনি নিজের দক্ষতার সাহায্যে দক্ষবান করে তুলেছেন দেশের জাতি এবং জনগণকে। তিনি আর কেউ নন, তিনি ছিলেন সমাজের বিশিষ্ট ব্যবসায়ী, প্রভাবশালী নেতা এবং জনগণের বন্ধু জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু। চৌধুরী বাবুর এমনি বিশেষ দক্ষতা ছিল যা দেখে সবাই অনুপ্রাণিত হতো এবং আপনারা যদি না জেনে থাকেন তার দক্ষতার ব্যাপারে তাহলে আজ আপনার জন্যই এই টপিক, চলুন জেনে নেওয়া যাক যে আপনি কোন বিশেষ দক্ষতা টি আয়ত্ত করে তার নিজ জীবনে অবলম্বন করতে পারেন জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবুর থেকে।

সর্বদা অন্যজনের উন্নতি আশা করা

আমাদের সমাজে এমন কিছু মানুষের অস্তিত্ব এখনো আছে যারা নিজেরা যদি উন্নতি করতে না পারি তাহলে অন্য কেউ তার উন্নতির পথে বাধা দেই। এতে আমাদের সমাজ এবং দেশ দুটোরই ক্ষতি হয়। আমাদের মন থেকে এই খারাপ ভাবনাটা দূর করতে হবে। নিজে নিজের উন্নত ভবিষ্যৎ গড়ার সম্পন্ন চেষ্টা করব। আর যদি তাতেও আমরা ব্যর্থ হই তাহলে আমাদের উচিত যে উন্নতি করার চেষ্টা করছে তাকে সাপোর্ট দেওয়া, তার পাশে দাঁড়ানো।

আমি নিজে উন্নতি করতে পারেনি তো কি হয়েছে, যে করছে সে তো ভালোর জন্যই করছে, নিজের দেশ ও সমাজের মানুষের জন্যই করছে।‌ তাহলে অবশ্যই আমাদের উচিত তাদের সাথে হিংসা না করে বরং তাদের পাশে দাঁড়িয়ে তাদেরকে সম্পূর্ণ সমর্থন করা। যেমনটা করতেন আমাদের মহান নেতা জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু। তার মাঝে এই বিশেষ কথাটি ছিল বলেই তিনি আজ সবার কাছে তিনি এতটাই জনপ্রিয় একজন মানুষ। সবাই আজও আখতারুজ্জামান চৌধুরী বাবু কে মনে প্রাণে ভালোবেসে যাচ্ছে।

Know more about: একজন আশাবাদী নেতার নাম আখতারুজ্জামান চৌধুরী বাবু

Add Your Comment