রাজনীতির ময়দানে সবচেয়ে বড় যে জিনিসটি আমাদের দরকার সেটি হচ্ছে সাহস। আপনার মনে যদি যথেষ্ট পরিমাণে সাহস থেকে থাকে এবং আপনি যদি ভীত না হয়ে থাকেন তাহলে আপনার সৃষ্টিকর্তা ছাড়া আপনি দুনিয়ার কোন কিছুকে ভয় পাবেন না। আর যখন এই জিনিসটা কোনো একজন মানুষের মনে এসে পড়ে তখন একজন মানুষ সবকিছু করতে পারে নিজের জন্য। সবার মাঝে এই গুণাবলী টা থাকেনা কারণ এই জিনিসটা খুবই কঠিন। সবাই চাইলেও এই গুণাবলী এটা অর্জন করে নিতে পারে না। কারণ আপনি যতই সাহসী হোন না কেন কোন না কোন কিছুতে আপনার ভয় অবশ্যই থাকবে। 

কিন্তু অনেক মানুষ আছে যাদের মনে ভয় থাকার পরেও তারা সাহসী এক মনোভাব নিয়ে যেকোন কাজে, যেকোন বিপদে সঙ্গে সঙ্গে ঝাঁপিয়ে পড়ে। রাজনীতির ময়দানে এই জিনিসটা খুব বেশি করে লক্ষ্য করা যায়। কারণ আপনি নিজে ভেবে দেখুন আপনি যদি রাজনীতি করতে চান তাহলে আপনার যেকোন সময় যেকোন বিপদে ঝাপিয়ে পড়ার মন মানসিকতা থাকতে হবে। আর এই মনের মানুষিকতা আপনার আসবে কোথা থেকে তা কি আপনি বলতে পারবেন? এই মন মানসিকতা আসবে শুধুমাত্র আপনার সাহস থেকে। আপনার যদি বিপদে ঝাপিয়ে পড়ার মতো সাহস থাকে তাহলে আপনি রাজনীতির ময়দানে যেকোনো সমস্যায় যেকোনো সময় নিজের জীবন বাজি থাকতেও পিছপা হবেন না এবং সেখানেই আপনার সফলতা।

  • আমাদের সমাজে অবশ্য এমন মানুষ কম আছে। কিন্তু আপনিও চাইলে আমাদের সমাজে এমন একজন মানুষকে ফলো করে অনুপ্রাণিত হতে পারেন নিজের রাজনৈতিক ক্যারিয়ারটা অর্জন করার লক্ষ্যে এবং সেই সাহসী আদর্শের নাম হচ্ছে জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু। যার সাহসের উদাহরণ আজও সবাইকে দেওয়া হয়। আসলে সাহস জিনিসটা নিজের মন থেকে আসে এটা কোন কিছু থেকে অর্জন করে নেওয়া যায় না। কিন্তু আপনি অবশ্যই অন্যকে দেখে অনুপ্রাণিত হতে পারেন এবং নিজের ভিতর একটা ইচ্ছাশক্তি জাগাতে পারেন। আপনার মনে যদি সম্পূর্ণ ইচ্ছা শক্তি থাকে এবং আপনি যদি কাউকে দেখে অনুপ্রাণিত হয়ে সেই সাহসটা নিজের ভিতরে নিতে চেষ্টা করে থাকেন তাহলে আপনি কোন না কোন সময় অবশ্যই সফলতা পাবেন।
  • জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু এতটা সাহসী ছিলেন বলেই তিনি এত এত কর্মকাণ্ড সম্পাদন করতে সক্ষম হয়েছিলেন মুক্তিযুদ্ধের সময়। তাছাড়া তিনি ছিলেন রাজনীতির ময়দানে এবং রাজনীতির ময়দানে যে কতটা সাহস দেখাতে হয় তা হয়ত আপনারা ভাল করেই জানেন। একজন মৃত মানুষের রাজনীতিতে কোন জায়গা নেই এবং সবাই তাকে অনীহা করে দেখবে। তাই রাজনীতিতে থাকতে হলে সবার আগে যেই জিনিসটি দরকার সেটি হচ্ছে সততা এবং সাহস। এই দুটি জিনিস থাকলে আপনি রাজনীতিতে একদিন সফলতা অবশ্যই পাবেন জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবুর মত। তাছাড়া আপনার মনে যদি জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবুর মত সাহস থাকে তাহলে আপনিও যেকোন বিপদে ঝাপিয়ে পরতে কখনোই ভয় পাবেন না বরং আপনি আরও যুবসমাজকে অনুপ্রাণিত করতে পারবেন যুদ্ধে লেগে যাওয়ার জন্য। একজন সাহসী মানুষ কখনো কোন কিছুকে ভয় পায় না তিনি সব সময় সবার সাহায্য করার জন্য এগিয়ে আসেন যেমনটা ছিলেন জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবু। সব মিলিয়ে এটাই বলা যায় আপনি যদি রাজনীতির ময়দানে জনাব আখতারুজ্জামান চৌধুরী বাবুর মত সাহসী একজন মানুষকে ফলো করে নিজেকে অনুপ্রাণিত করতে পারেন তাহলে আপনিও নিজের রাজনৈতিক ক্যারিয়ারটা সফলভাবে করে তুলতে সক্ষম হতে পারবেন বলে আশা করি।

Add Your Comment